জাল ড্রাইভিং লাইসেন্স বন্ধ করার জন্য কেন্দ্র সরকার গড়তে পারে নতুন আইন

0
62

জাল ড্রাইভিং লাইসেন্স বন্ধ করা অত্যন্ত জরুরি বলে মনে করছেন কেন্দ্রীয় সরকার ।
আপনারা হয়তো দেখেছেন অনেক সময় রাস্তা-ঘাটে অনেক দুর্ঘটনা ঘটে থাকে ।
এমন তো অনেকই ঘটেছে যে পথে-ঘাটে গাড়়ি দুর্ঘটনার পরে সেই চালক তার লাইসেন্স বদলে দিয়েছেন । সে ক্ষেত্রে অপরাধী খুব সহজেই ছাড়াও পেয়ে যায়।
এই অবস্থাকে নিয়ন্ত্রণে আনার জন্যই ভাবনা-চিন্তা করছেন কেন্দ্রীয় মন্ত্রণালয়ে।
সেই জন্যই ভবিষ্যতেই আধার কার্ডের সঙ্গে ড্রাইভিং লাইসেন্স যুক্ত হয়ে যাওয়ার সম্বাভনা রয়েছে । এই বিষয়টি জানিয়েছেন কেন্দ্রীয় আইন মন্ত্রী রবিশংকর প্রসাদ ‘ইন্ডিয়ান সায়েন্স কংগ্রেস’ অনুষ্ঠানে বক্তৃতা দেবার সময়।
রবিশংকর প্রসাদ আরও বলেন যে, আধারের সঙ্গে ড্রাইভিং লাইসেন্স যুক্ত হয়ে গেলে, আর কেউ জাল লাইসেন্স বানাতে পারবেন না । যদিও চেষ্টা করেন তাহলে নিজের নাম বদলালেও, বায়োমেট্রিক্স-এ ধরা পড়ে যাবে। কারণ, কোনও ব্যক্তি তার আইরিস বা ফিঙ্গারপ্রিন্ট বদল করতে পারবে না কোন অবস্থাতেই ।
এই পুরো ব্যাপারটি যে খুব সহজেই হয়ে যাবে তাও নয়। রীতিমতো নতুন আইন গড়তে হবে এই বিষয়টির উপর , আর তা একমাত্র করতে পারবেন দেশের সর্বোচ্চ আদালত।
তবে এমনটা হলেই যে নকল লাইসেন্সের ব্যাবহার কমানো যাবে সে ব্যাপারে নিশ্চিত কেন্দ্র। বায়োমেট্রিক্স আসার পর যেমনটা হয়েছে পাসপোর্টের ক্ষেত্রে তেমনটাই হবে লাইসেন্সের ক্ষেত্রেও ।
ভারতের ড্রাইভিং লাইসেন্স শুধু ভারত নয় বিশ্বে বেশ কয়েকটি এমন দেশ রয়েছে,যেখানে ভারতীয় ড্রাইভিং লাইসেন্স দিয়ে গাড়ি চালানো যায় ।
ভারতীয় ড্রাইভিং লাইসেন্স থাকলেই সেখানে গাড়ি চালানোর অনুমতি পাওয়া যায়।
তাহলে জেনে নিই সেই দেশগুলি কোনটি?
অস্ট্রেলিয়া ,জার্মানি ,গ্রেট ব্রিটেন ,হংকং ,মালয়েশিয়া, নিউজিলেন্ড ,সিঙ্গাপুর ,দক্ষিণ আফ্রিকা,সুইডেন,মার্কিন যুক্তরাষ্ট্র, সুইজারলেন্ড ।
আপনি কি চান ড্রাইভিং লাইসেন্স আঁধার কার্ড এর সাথে যুক্ত হোক ?

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here