কলকাতায় দূষিত বায়ুর পরিমান ২২ টি সিগারেট এর সমান

0
45
 কলকাতা হলো পশ্চিমবঙ্গ রাজ্যের রাজধানী। হুগলি নদীর পূর্ব তীরে অবস্থিত, এটি পূর্ব ভারতের একত্রিতকরণের মৌলিক ব্যবসা, সামাজিক ,শিক্ষার বিন্দু এবং শহরটির কার্যকরী বন্দর হলো দেশের প্রধান  এবং প্রাচীনতম একটি বন্দর।ভারতের প্রাচীনতম এবং দ্বিতীয় বৃহত্তম স্টক এক্সচেঞ্জ কোম্পানিও  কলকাতায় অবস্থিত। এখানে ভারতের এবং দক্ষিণ এশিয়ার প্রথম মেট্রো রেল পরিষেবা রয়েছে।
২০১৮ সালে কলকাতায় জনসংখ্যার হিসাব করার জন্য, আমাদের গত পাঁচ বছরে জনসংখ্যার দিকে নজর দেওয়া দরকার।কলকাতায় আনুমানিক 4.6 মিলিয়ন জনসংখ্যা রয়েছে। উপকূলে সবচেয়ে বড়  শহর এলাকা 14.3 মিলিয়নেরও বেশি জনসংখ্যা অনুমান করা যায় ।
যা কলকাতাকে ভারতের তৃতীয় বৃহত্তম জনবহুল এলাকা তৈরি করে। শহরটিতে প্রতি বর্গ কিলোমিটারে 24,000 জন বা বর্গমিটার প্রতি 63,000 জন জনসংখ্যার ঘনত্ব রয়েছে। এর ফলে কলকাতাকে ভারতের  দ্বিতীয় দূষিত মহানগর বা  শহরও বলা হয় । যথাক্রমে মুম্বাই, দিল্লী এবং চেন্নাইয়ের তুলনায় দূষণের হারে সবচেয়ে খারাপভাবে প্রভাবিত ভারতীয় শহরগুলির মধ্যে একটি ।
কলকাতার ২০১৮-এর জনসংখ্যার পূর্বাভাস করা সহজ নয় তবে ২013-এর থেকে জনসংখ্যা বিশ্লেষণের পর এটা অনুমান করা যায় যে প্রতি বছর জনসংখ্যা প্রায় 0.1004 মিলিয়ন লোকের দ্বারা বৃদ্ধি পায়। তাই ২০১৮- সালের মধ্যে কলকাতার জনসংখ্যা 5.10২ মিলিয়ন + 0.1004 মিলিয়ন = 5.20২4 মিলিনেয়রও বেশি হতে পারে । সুতরাং, ২018 সালে কলকাতা জনসংখ্যার আনুমানিক হিসাব অনুযায়ী 5.20২4 মিলিয়ন ডলার।
কলকাতায় দূষিত বায়ুর পরিমান প্রায় ৭৩.৯৩% এর বেশি,বিশুদ্ধ পানিও জলের দূষণ ৫৪.২০%এর মতো এবং শব্দ দূষণের হার ৬২.২২% এরও বেশি।
এই সমস্ত দূষণের কারণ- যানবাহন, কারখানা ছাড়াও আরো অনেক ধরণের শব্দ, মল,আবর্জনা ও পানিও জলের অপব্যবহার ।তা ছাড়া এটাও বলা যায় যে একজন মানুষ দিনে ২২ টা সিগারেট খেয়ে যতটা পরিবেশ দূষিত করে ততটাই দূষিত হলো কলকাতার পরিবেশ ।
কলকাতায় গত ২-৩ বৎসরের তুলনায় বর্তমানে প্রায় ৩০% বেড়ে গেছে যানবাহনের হার।
আর কারখানার হার প্রতিবৎসর বাড়তেই চলেছে যেমন – চিনির কারখানা,কেমিক্যাল,সিমেন্ট,ঔষধ,কাপড় তাছাড়া আরও অনেক কারখানা রয়েছে যা  হিসাব করা যায় না। সেই সব কারখানা এবং যানবাহন থেকে নিগ্রত দূষিত  ধুয়োর কারণে বায়ো দূষণের হার  দিনে দিনে বেড়ে চলেছে । দূষণের কারণে মৃত্যুর হার -চেন্নাইতে ৪৮০০,মুম্বাইতে ১০০৫০,দিল্লিতে ১৪৮০০ আর কলকাতায় ৭৩০০ জন ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here