কলকাতায় বিক্রেতারা চাঁদাবাজদের বিরুদ্ধে প্রতিবাদ করছেন পুলিশ এর কাছে

0
944

অপরাধীরা এই এলাকায় ‘বিশেষাধিকার’ এর জন্য ব্যবসায়ীদের উৎপাত করে।

আমরা জানি কলকাতা একটি বাণিজ্যিক শহর আর সেই শহরেই চলছে চাঁদাবাজি । কলকাতার কলুতলা এবং রবীন্দ্র সরণি এলাকায় ব্যবসায়ীদের কাছ থেকে চাঁদা নেওয়ার অভিযোগ করেছেন ব্যবসায়ীরা ।

তারা বলছেন যে গাড়ি দাঁড় করাতেও টাকা ,গাড়ি নিয়ে যেতেও টাকা নিচ্ছে তাদের কাছ থেকে তোলাবাজরা। এমনকি দোকান ভাড়া নিতেও টাকা দিতে হচ্ছে তাদেরকে । অসহ্য হয়ে গেছেন ব্যবসায়ীরা। গত বুধবার দোকানের সামনে দাঁড়িয়ে থাকা ট্রাক থেকে চাবি পর্যন্ত নিয়ে চলে গেছে বলেছেন এক ব্যাক্তি তখন দোকানদার রাগান্তিত হয়ে সকল পার্শবর্তী লোকেদের সাথে কথা বলে রাস্তা বন্ধ করেন ।

তখন পুলিশ এসে তাদের সাথে প্রায় এক ঘন্টা মিটিং করেন এবং তাদেরকে সান্তনা দেন ।দোকানদারেরা বলেন তাদের একটা জায়গা করে দিতে যেখানে তারা জিনিসপত্র তুলতে বা নামাতে করতে পারে । তারা এটাও বলেন যে একটা সাইকেল ভ্যান যদি পার্ক করেন তাহলে এজরা স্ট্রিট এ ১০০ টাকা ,ক্যানিং স্ট্রিট এ ৫০ টাকা আর কলুটোলায় প্রায় ২৫ টাকা দিতে হয় তাদের । এখানেই শেষ নয়, ছোট ট্রাকের জন্য এজরা স্ট্রিট এ ১০০ টাকা ,ক্যানিং স্ট্রিট এ ১৫০ টাকা ,কলুতলায় প্রায় ১০০ টাকা দিতে হচ্ছে তাদের ।

এরকম হওয়ার কারণে তাদের ব্যাবসায় অনেক ক্ষতি হচ্ছে । কার ভালো লাগবে এই ধরণের ঝামেলা ? এটাই হলো আমাদের ভারত স্বাধীনতার এতো বৎসর পরেও আজ পর্যন্ত চাঁদা বাজি হচ্ছে আমাদের দেশে । আমরা চেষ্টা করলে কি পারবনা একটি সুন্দর দেশ গড়ে তুলতে ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here