বাঙালির গর্ব সত্যরূপ সিদ্ধান্ত জয় করলেন আন্টার্কটিকার সর্বোচ্চ আগ্নেয়গিরি

0
31

পর্বতারোহী সত্যরূপ সিদ্ধান্ত জয় করলেন আন্টার্কটিকার সর্বোচ্চ আগ্নেয়গিরি মাউন্ট সিডলি। বিশ্বের সর্বকনিষ্ঠ পর্বতারোহী হিসেবে সাতটি পর্বতশৃঙ্গ ও সাতটি আগ্নেয়গিরি জয় করে বিশ্বরেকর্ড করলেন সত্যরূপ সিদ্ধান্ত। তিনি কৃতিত্ব স্থাপন করেন ৩৫ বছর ৯ মাস বয়সে। ওনার আগে এই বিশ্বরেকর্ডে ছিলেন অস্ট্রেলিয়ার ড্যানিয়েল বুল। তিনি ৩৬ বছর ১৫৭ দিন বয়সে এই কৃতিত্ব স্থাপন করেছিলেন।

নিজের ট্যুইটে সত্যরূপ বলেন ২০১৭ সালে সপ্তশৃঙ্গ জয়ের কীর্তি স্থাপন করেছিলেন তিনি।
সম্প্রতি গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডস সত্যরূপের আবেদনটি গ্রহণও করেছে।
তাঁর এই নতুন সাফল্য বিশ্বের দরবারে বাঙালিকে নতুন করে আলোকিত করল, এ কথা নিঃসন্দেহে বলা যায়।
পর্বত শৃঙ্গ জয়ের পর নীচে নেমে সত্যরূপ সিদ্ধান্ত তাঁর বন্ধু দীপাঞ্জন দাসকে জানিয়েছেন, মাউন্ট সিডলের মূল শৃঙ্গটি অর্থাৎ সামিট পয়েন্ট খুঁজে পেতে তাঁর অনেক সমস্যা হয়েছিল।

সামিট পয়েন্ট কোনটি তা খুঁজে পেতে সমস্যা হওয়াতেই ওনার অনেকটা সময় নষ্ট হয়ে গিয়েছিল। তবে এদিন ভারতীয় সময় সকাল সাড়ে দশটা নাগাদ তিনি নিরাপদেই হাই ক্যাম্পে নেমে এসেছেন। ওনার বন্ধু দীপাঞ্জনবাবু জানিয়েছেন, ডেলেরমো নামক একটি বিশেষ যন্ত্রের সাহায্যে তাঁরা প্রতি ১০ মিনিট অন্তর সত্যরূপের ভৌগোলিক অবস্থান জানতে পেরেছেন । শেষ শৃঙ্গ জয়ের খবর আসাতে তাঁরা সকলেই অনেক খুশি হয়েছেন ।

সত্যরূপ যাত্রা শুরু করেছিলেন আফ্রিকা মহাদেশের সর্বোচ্চ এবং আগ্নেয়গিরি শৃঙ্গ কিলিমাঞ্জারো জয়ের মাধ্যমে। পরে একের পর এক শৃঙ্গ জয় ,শেষে আন্টার্কটিকার সর্বোচ্চ আগ্নেয়গিরি পর্বত সিডিলি জয়ের মাধ্যমে গড়লেন বিশ্ব রেকর্ড ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here