ফ্লিপকার্টের প্রতিষ্ঠাতা শচীন বানসাল করলেন আগাম কর আদায়

0
51

ফ্লিপকার্ট একটি ভারতীয় ই-কমার্স কোম্পানি যেটি ২০০৭ সালের অক্টোবর মাসে বিন্নি বানসাল এবং শচীন বানসাল প্রতিষ্ঠিত করেছিলেন ।
২০১৮-১৯ সালের প্রথম কোয়ার্টারের আগাম কর হিসেবে ৬৯৯ কোটি টাকা জমা করলেন ফ্লিপকার্টের প্রতিষ্ঠাতা শচীন বানসাল। তাঁর ভাগে ফ্লিপকার্টের অংশ ওয়ালমার্টের কাছে বিক্রি করার পর যে ক্যাপিটাল গেইন হয়েছে তার উপরেও আগাম কর দিলেন শচীন বানসাল।

যেই অর্থ ওয়ালমার্টের কাছে ফ্লিপকার্টের শেয়ার বিক্রির আয়, পুঁজি থেকে তিনি পেয়েছিলেন । তাঁর অংশীদার এবং সহ-প্রতিষ্ঠাতা বিন্নি বনসাল ই-কমার্স প্ল্যাটফর্মে তাঁর শেয়ার বিক্রির আয় কত এখনো জানা যায়নি । আয়কর বিভাগ ইতোমধ্যে ফ্লিপকার্টের শেয়ার বিক্রির মাধ্যমে মূলধন,আয় প্রকাশের জন্য শচীন বানসাল,বিন্নি বানসাল এবং তাদের সাথে অন্যান্য ষ্টোকহোল্ডারদের নোটিশ পাঠিয়েছিল সরকার । ফ্লিপকার্টের বিদেশী ষ্টোকহোল্ডারদের উপার্জন করা মূলধন এবং লাভের উপর কর অবরুদ্ধ করাকে নিশ্চিত করার জন্য ওয়ালমার্টের অনুরূপ বিজ্ঞপ্তিগুলি পাঠানও হয়েছিল।

এছাড়া ওয়ালমার্ট গত বছরের কর দেরী করে আই-টি বিভাগে ৭,৪৪০ কোটি টাকা পরিশোধ করেছিলেন ।
ফ্লিপকার্টের প্রায় ৭৭% শেয়ার ১৬ বিলিয়ন মার্কিন ডলার অর্জনের কয়েক মাস পর ওয়ালমার্টকে ফ্লিপকার্টের ৪৬ শেয়ারহোল্ডারদের বিস্তারিত তত্ত্ব জানানোর জন্য অনুরোধ করা হয়েছিল এবং তাদের প্রত্যেকেই এই চুক্তি থেকে কি অর্থ অর্জন করেছে সেটা জানানোর জন্য। ফ্লিপকার্টের রেজিস্ট্রেশন সিঙ্গাপুরে রয়েছে। ২০১৮ সালের ৯ মে ওয়ালমার্টের কাছে ফ্লিপকার্টের শেয়ার বিক্রি হওয়ার আগে পর্যন্ত সফ্টব্যাংক এবং ইবে ছিল এর দুই প্রধান অংশিদার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here