জলে লবণতা বৃদ্ধির ফলে হতে পারে গঙ্গা নদীর ডলফিনের বিপদ

0
82

নদীতে দূষণ বৃদ্ধি এবং পানিতে লবণাক্ততার মাত্রা গঙ্গা নদীর ডলফিন এর জন্য বিপজ্জনক বলে প্রমাণিত হয়েছে । এই বিষয়টি সুন্দরবন অঞ্চলে পরিচালিত বিজ্ঞানীদের পাঁচ বছরের গবেষণার দ্বারা জানা গিয়েছে ।

এই গবেষণাটি হুগলি নদীর নিচের অংশে,মধ্যে,ও ভারতের পূর্ব সুন্দরবনের ৯৭ কিমি এলাকা জুড়ে করা হয়েছিল, যা ২০১৩ থেকে ২০১৬ সালের মধ্যে বিভিন্ন ঋতুতে করা হয়েছিল। এর পাশাপাশি, গবেষকরা জলে লবণাক্ততার মাত্রাও পরিমাপ করেছেন।

আর সেটা স্থানীয় জেলেদের সম্প্রদায়ের সাথে কথাবার্তার উপর ভিত্তি করে এবং এলাকার নৌকা ও স্থল সমীক্ষার জন্য গবেষণা এলাকা সীমিত ছিল।
পূর্ববর্তী গবেষণায় সুন্দরবন অঞ্চলে গঙ্গা ডলফিনের প্রাকৃতিক বন্টন রেকর্ড করা হয়েছিল, কিন্তু জনসংখ্যা ও বাসস্থান পরিবর্তনের মূল্যায়ন করার জন্য কোনও ধারাবাহিক গবেষণা পরিচালনা করা হয়নি।

বিজ্ঞানীদের মতে গঙ্গার লবণাক্ততার স্তর 10 ppt হওয়ার কারণে সেখানে ডলফিনের সংখ্যা কমে গেছে। গবেষকরা মনে করেন যে সুন্দরবনে পূর্ব ও মধ্য অঞ্চলেও লবণাক্ততা বৃদ্ধির ফলে হয়তো ডলফিনেরা অন্য স্থানে চলে গেছে। আর সেই লবনাক্ত জল আবাদি জমির ক্ষেত্রেও ক্ষতিকর।

এছাড়া লবণাক্ততা বেড়ে যাওয়া ইন্দো-প্যাসিফিক ডলফিন ,হ্যাম্পব্যাক এবং ইরাবতী ডলফিনের পক্ষে সহায়ক, কারণ এই প্রজাতিগুলি লবনাক্ত আবহাওয়ায় থাকতে পারে।
বিপজ্জনক পদ্ধতিতে মাছ ধরা, বিপজ্জনক মাছ ধরার সরঞ্জাম ব্যবহার, মোটর চালিত নৌকা থেকে সৃষ্ট শব্দ এবং স্থানীয় সম্প্রদায়গুলির মধ্যে সচেতনতার অভাব, ডলফিনদের থাকার জন্য বিপজ্জনক ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here