মকর সংক্রান্তির কুম্ভ স্নান

0
69

মকর সংক্রান্তি ভারতের বহু সম্প্রদায়ের লোক পালন করে থাকেন । আর এই মকর সংক্রান্তি এক এক সম্প্রদায়ে এক এক নামে পরিচিত । মকর সংক্রান্তি এই বছর ১৪ জানুয়ারী পালন করা হয়েছে । অর্থ্যাৎ গতকাল সোমবার দিন কুম্ভ স্নানের মাধ্যমে মকরসংক্রান্তি উদযাপন করা হয়েছে ।

সারা ভারতের অনেক সম্প্রদায় মকরসংক্রান্তি উদযাপন করেন । এই উৎসব লোহরি, পঙ্গল ও ভোগালী বিহু নামেও পরিচিত। এছাড়া এই মকর সংক্রান্তির আরেকটি বিশেষ অংশ হল কুম্ভ স্নান । অনেকে এই পবিত্র দিনে তাদের পাপ ধুয়ে ফেলতে নদীতে একটি পবিত্র ডুব দেন।

আর সেই কুম্ভ স্নান করতে গঙ্গা নদীর পারে জড়িত হয়েছিলেন প্রায় ৫ থেকে ৭ লক্ষ মানুষ ।মকর সংক্রান্তির আরও দিক রয়েছে । যেমন নানান জাতি নানা ধরণের মিষ্টি বানিয়ে থাকেন,ঘুড়ি ওড়ানো হয় । এই ঘুড়ি ওড়ানোর মধ্যে দিয়েও অনেক আনন্দ করেন লোকেরা । মিষ্টির কথা কি বলব , অনেক স্বাদ হয় খেতে ।

বাঙালির স্পেশাল- দুধ পুলি ,গোকুল পিটে ,তিলের লাড্ডু ,আরো অন্যান্য মিষ্টিও বানিয়ে থাকেন বাঙালিরা । রাজস্থানের স্পেশাল মিষ্টির মধ্যে একটি হল ,ঘেবার । এছাড়া অন্যান্য জাতির লোকেরাও অনেক ধরণের মিষ্টি বানিয়ে থাকেন । আপনাদের সংক্রান্তি কেমন কাটল আমাদের জানাবেন ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here