৫টি এমন পদ্দ্বতি যা সর্দি এবং কাশি কমাতে সাহায্য করবে

0
1252

এই ৫ টি ঘরোয়া পদ্দ্বতি ব্যাবহার করে আপনি সহজেই সর্দি এবং কাশি কমাতে পারবেন ।
আপনি হয়তো জানেন আবহাওয়ার পরিবর্তনগুলি বিভিন্ন ভাবে আমাদের স্বাস্থ্যকে প্রভাবিত করতে পারে। এবং আবহাওয়ার পরিবর্তনের সবচেয়ে সাধারণ স্বাস্থ্য সমস্যাগুলির মধ্যে একটি হল ফুসফুসের সংক্রমণ, যার ফলে প্রায়ই কাশি বা সর্দি হতে পারে। সর্দি, কাশি, কিছু সাধারণ শ্বাসযন্ত্রের সমস্যা যা আমাদের অনেক কষ্ট দেয় ।

কাশি শরীরের জীবাণু বা অবরুদ্ধ বাতাসের প্রাকৃতিক প্রতিক্রিয়া। কাশি,সর্দি এবং অন্যান্য বিরক্তিকর সমস্যা থেকে আপনার গলা পরিষ্কার রাখতে এই ৫ টি উপায় ব্যবহার করুন । কেননা ক্রমাগত এই কাশি আপনার জীবনকে প্রভাবিত করতে পারে। এটি আপনাকে রাতে জাগিয়ে তোলে এবং আপনার কাজ ও সামাজিক জীবন থেকে আপনাকে বিভ্রান্ত করতে পারে। এটি এলার্জি, ভাইরাল সংক্রমণ, ব্যাকটেরিয়া সংক্রমণ বা অন্যান্য অবস্থার একটি চিহ্ন হতে পারে। তাই বেশিরভাগ ক্ষেত্রে, কাশি এবং সর্দি সাধারণত কয়েক দিনের মধ্যে অদৃশ্য হয়ে যায়। তবে, যদি আপনার কয়েক সপ্তাহের বেশি সময় ধরে কাশি বা সর্দি থাকে তবে আপনাকে ডাক্তারের দ্বারা পরীক্ষা করা উচিত। কিছু ঘরোয়া প্রতিকার যা কার্যকরভাবে কাশি ও সর্দি হ্রাস বা কমাতে সাহায্য করতে পারে। এখানে, আমরা সাধারণ সর্দি এবং কাশি চিকিৎসার জন্য কিছু প্রাকৃতিক প্রতিকার তালিকাভুক্ত করেছি ।

১. আদা সেবন
সর্দি এবং কাশি সহ বেশ কয়েকটি রোগের জন্য আদা সবচেয়ে সাধারণ প্রাকৃতিক প্রতিকার। অ্যালার্জি এর শক্তিশালী বিরোধী-প্রদাহজনক প্রভাবগুলি বা সংক্রমণ থেকে সরে যাওয়া গলা এবং বাতাসের প্রদাহকে উপশম করতে সহায়তা করে।

২. বেশি করে তরল পান
ভাল হাইড্রেশন নাক এবং গলার আস্তরণের ময়শ্চারাইজ করতে সহায়তা করে এবং পরিষ্কার করতে সহজ করে তোলে। স্বাভাবিকের চেয়ে বেশি তরল পান করা ভালো । কিন্তু ক্যাফিনযুক্ত বা অ্যালকোহলযুক্ত পানীয় ভুলেও পান করবেন না, কারণ এটিতে ডিহাইড্রেশন হতে পারে।

৩. হলুদ এবং মধু
এই মিশ্রণ সর্দি এবং কাশি চিকিৎসার একটি জনপ্রিয় এবং কার্যকর প্রতিকার। যদি আপনার শুকনো কাশি থাকে, তবে তাত্ক্ষণিক ত্রাণের জন্য দিনে তিন থেকে চারবার চা চামচ দিয়ে এক চামচ মধু এবং হলুদ গুঁড়া মিশিয়ে খান । আপনি হলুদ চাও চেষ্টা করতে পারেন ।

৪. লবণ এবং জল গার্হস্থ্য
প্রতিকারটি অপেক্ষাকৃত সহজ যা আপনি চাইলেই করতে পারেন । ৬ বছরের কম বয়সী শিশুদের গার্লিংয়ে বিশেষ করে ভাল নয়। এই বয়সের জন্য অন্য প্রতিকারের চেষ্টা করা ভাল।

৫. কাঁচা রসুন
গলায় জীবাণু বা শ্বাসযন্ত্রের সংক্রমণের কারণে কাশি , কাঁচা রসুন খাওয়া আপনাকে কার্যকরভাবে কাশি থেকে মুক্তি পেতে সাহায্য করতে পারে। এটি সাধারণত একটি সাধারণ সর্দি এবং শ্বাসযন্ত্রের এলার্জি অনুসরণকারী সেকেন্ড ইনফেকশনগুলি প্রতিরোধ করতেও সহায়তা করতে পারে।
যদি আমাদের এই ঘরোয়া পদ্দ্বতিগুলি আপনার ভালো লাগে তাহলে ব্যবহার করে সুস্থ থাকুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here